৩৯৯$ ডলার মূল্যের ডাটা রিকভারি সফটওয়্যার

আমরা অনেক সময় আমাদের নিজেদের ভুলে আমাদের মেমরি কাড, মোবাইল বা কম্পিউটারের HDD বা SSD বা পেনড্রাইভ থেকে ডাটা ডিলিট করে দেই। কিন্তু আমরা যখন আমাদের ভুল বুঝতে পারি তখন সঠিক গাইডলাইন না থাকার দরুন আমরা আর ডিটিটকৃত ডাটা ফিরিয়ে আনতে পারি নাহ।

আপনার ডাটা যদি রিসাইকেল বিন থেকে ও মুছে যায় এবং মেমরি ফরমেট ও যদি হয়ে যায় সে গুলো কি ভাবে রিকভার আনা যায় আজকে সেই বিষয়ে আলোচনা করবো

কিভাবে আপনার সোসাইল একাউন্ট ১০০% নিরাপদ রাখবেন?

কিভাবে মোবাইল(Mobile) এবং কম্পিউটার(Computer) হ্যাক হয়???

ডাটা রিকভারি নিয়ে মজার কিছু তথ্য

বর্তমানের ডাটা রিকভার প্রযুক্তি প্রচণ্ড বিপ্লব অর্জন করেছে, উদাহরণ স্বরূপ; Kroll Ontrack, নামক এক অস্ট্রেলিয়ান ডাটা-রকভারি কোম্পানি যারা ৯৯% যেকোনো হার্ডড্রাইভ থেকে ডাটা পুনরুদ্ধার করার নিশ্চয়তা প্রদান করে থাকে।


ডাটা রিকভারি কীভাবে কাজ করে?
বিভিন্নভাবে হারিয়ে যাওয়া ডাটা গুলোকে পুনরুদ্ধার করা সম্ভব, এটি নির্ভর করে আপনার ডাটা গুলো কীভাবে হারিয়েছিল তার উপরে। নিচে আমি কিছু কমন ডাটা লস বিষয় গুলো নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি, আপনার আরো কোন ফ্যাক্টর জানা থাকলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।


ফাইল ডিলিট

মজার এবং ভালো ব্যাপার হলো আপনি যখন কোন ফাইল ড্রাইভ থেকে ডিলিট করে দেন সেটি তখনও আপনার ড্রাইভে থেকেই যায়। এবং ততোক্ষণ পর্যন্ত থাকে যতক্ষণ না আরেকটি ফাইল এসে সেটির উপর প্রতিস্থাপিত না হয়। যদি আপনি ভুলবশত ডিলিট করা ফাইলটি পুনরুদ্ধার করতে দ্রুত পদক্ষেপ গ্রহন করেন তবে আপনার ফাইলটি ফিরে পাবার সুযোগ অনেক বেড়ে যায়। ডিলিট হওয়া ফাইল গুলো পুনরুদ্ধার করার ক্ষেত্রে আপনি কোন ভালো ডাটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করতে পারেন।


গুগল করলে এমন বহুত সফটওয়্যার সম্পর্কে আপনি জানতে পারবেন। এদের কোন গুলো ফ্রী আবার কোন গুলো টাকা দিয়ে কিনতে হবে। এই সফটওয়্যার গুলো অনেক জটিল অ্যালগোরিদম ব্যবহার করে ড্রাইভে পড়ে থাকা পুরাতন ডাটা গুলো খোঁজার চেষ্টা করে এবং ডিলিট হওয়া ফাইল গুলোর ফিজিক্যাল লোকেশন অনুমান করে। যদি সফটওয়্যার সঠিক লোকেশন অনুমান করতে সক্ষম হয়, তবে নিঃসন্দেহে আপনি ফাইল ফিরে পেয়ে যাবেন। আর যদি অনুমান না করতে পারে, তবে সেক্ষেত্রে অনেক কঠিন হয়ে পরে।

হ্যাকারওয়ান কি(HackerOne)

ফাইল ডিলিট হয়ে যাওয়ার পরে আপনার কম্পিউটারের সাথে যেকোনো কিছু কার্যকলাপ আপনার ডাটাকে চিরতরে হারিয়ে ফেলার জন্য দায়ী হতে পারে। কেনোনা এতে নতুন ফাইল ওভাররাইট হওয়ার সুযোগ থাকে। এমনকি ইন্টারনেট ব্রাউজিং করলেও আপনার পুরাতন বা হারিয়ে যাওয়া ক্যাশ ফাইল বা কুকিজ গুলো ওভাররাইট হয়ে যেতে পারে, ফলে আর সেগুলো ফিরে পাবেন না। ফাইল রিকভারি সফটওয়্যার গুলো শুধু সেই ফাইল গুলোকেই পুনরুদ্ধার করতে পারে যা ওভাররাইট হয়নি।


আবার ডিলিট হওয়া ফাইল কতটা দ্রুত ফিরে পাবেন বা ফিরে পাবার সুযোগ কতটুকু এটা অনেক সময় নির্ভর করে আপনার ফাইল সিস্টেমের উপরে। উদাহরণ স্বরূপ; উইন্ডোজ এনটিএফএস (NTFS) ফাইল সিস্টেম কোন ফাইল ডিলিট হওয়ার পরেও সেই ফাইলটির বিবরণী তথ্য সংরক্ষিত রাখে, ফলে যেকোনো রিকভারি সফটওয়্যারের কাছে ফাইলটি খুঁজে পাওয়া অনেক সুবিধা জনক হয়ে যায়। অন্যান্য ফাইল সিস্টেম যেমন- ইউটিএফ (UTF) বা এফএটি (FAT) কোন ফাইল ডিলিট হওয়ার সাথে সাথে তার বিবরণী তথ্য গুলোকেও ধ্বংস করে দেয়, ফলে রিকভারি সফটওয়্যারের কাছে ফাইলটি খুঁজে পাওয়া অনেক কঠিন হয়ে উঠে।

ZD screen recorder কম্পিউটারের জন্য বেস্ট স্কিন রেকডার

সাইবার সিকিউরিটি এক্সপার্ট হতে গেলে যে প্রশ্ন গুলোর উত্তর আপনাকে জানতেই হবে

ফাইল করাপশন

যদি আপনার কম্পিউটারে বারবার ম্যাসেজ আসতে শুরু করে “আপনার হার্ডড্রাইভ করাপ্টেড হয়ে গেছে” তো আপনি জানেন এটি কতো দুঃস্বপ্নের ব্যাপার। তবে চিন্তার কোন কারন নেই—কেনোনা এখনো আপনার ডাটা গুলো পুনরুদ্ধারিত হওয়ার সুযোগ রয়েছে। প্রথমে আপনার হার্ডড্রাইভটি অন্য একটি কম্পিউটারের সাথে লাগানোর প্রয়োজন পড়বে,
যদি চেক করে দেখেন যে শুধু ঐ ড্রাইভটির অপারেটিং সিস্টেম করাপ্টেড হয়েছে তবে অনেক সহজেই বাকি ডাটা গুলো কপি করে নিতে পারবেন। কিন্তু আসল সমস্যা তখন হতে পারে যদি হার্ডড্রাইভের পার্টিশন টেবিল করাপ্টেড হয়ে যায়।তবে লিনাক্স ব্যবহার করে করাপ্টেড পার্টিশন টেবিল ঠিক করা সম্ভব।


যদি আপনারা চান তবে এই ব্যাপারে আমি একটি টিউটোরিয়াল বানিয়ে দিতে পারি। যদি আপনি সফলভাবে পার্টিশন টেবিল ঠিক করতে পারেন, তবে সহজেই করাপ্টেড ডাটা গুলো ফেরত পেতে পারেন। যদি না পড়েন, তবে এখনো পার্টিশন টেবিল থেকে যথেষ্ট তথ্য উদ্ধার করতে সক্ষম হবেন, যদিও এটি নির্ভর করে করাপ্টেড হওয়ার স্তরের উপর।


যাই হক এখন মূল কথায় আসি

আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে ৩৯৯$ ডাটা রিকভারি সফটওয়ার কিভাবে ফ্রি তে ইন্সটল করতে হয়
এবং ডিলিট হওয়া ডাটা কিভাবে ফিরিয়ে আনতে হয়।

নিচের ভিডিও তে সব শুরু থেকে দেখানো আছে

Leave a Comment

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock